মেনু নির্বাচন করুন

বিভাগীয় কমিশনারের বার্তা

ময়মনসিংহ বিভাগীয় প্রশাসনের পক্ষ থেকে সবাইকে আন্তরিক শুভেচ্ছা। রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে সরকারের গৃহীত নীতিমালা ও অগ্রাধিকার কার্যক্রম সম্পাদন তথা জনগণের দোরগোড়ায় সহজে, সুলভে ও স্বল্পমূল্যে উন্নতমানের নাগরিক সেবা পৌছে দেওয়াই আমাদের মূল লক্ষ্য। বাংলাদেশের ভৌগলিক ও প্রশাসনিক ক্ষেত্রে ৪টি জেলার সমন্বয়ে গঠিত ময়মনসিংহ বিভাগ একটি অনন্য অবস্থানের অধিকারী। এ বিভাগের মাঠ পর্যায়ের দপ্তরসমূহের কার্যাবলী পর্যবেক্ষণ, মাঠ প্রশাসনের কর্মকর্তাদের পদায়ন, বদলি ও প্রশিক্ষণ এবং সর্বোপরি কেন্দ্রীয় সরকার ও মাঠ প্রশাসনের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে ময়মনসিংহ বিভাগীয় প্রশাসন কাজ করে যাচ্ছে। এছাড়া এ কার্যালয় কর্তৃক ময়মনসিংহ বিভাগের রাজস্ব বিষয়ে কালেক্টরের আদেশের বিরুদ্ধে আপীল শুনানী, রাজস্ব সম্মেলন, বিভাগীয় বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তাদের অংশগ্রহণে জরুরি সভা ও সময়ে সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে ভিডিও কনফারেন্স ইত্যাদি অনুষ্ঠিত হয়।

 

            ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের ন্যাশনাল পোর্টাল ফ্রেমওয়ার্ক (এনপিএফ) এর আওতায় এবং ময়মনসিংহ বিভাগীয় প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানে ইতোমধ্যে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সরকারি অফিসের ওয়েবসাইট তৈরীর কাজ সম্পন্ন হয়েছে। এই কার্যক্রমের অংশ হিসেবে ময়মনসিংহ বিভাগীয় ওয়েব পোর্টাল তৈরীর কাজও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং প্রতিনিয়ত হালনাগাদ তথ্য সন্নিবেশ করা হচ্ছে। এছাড়া এ কার্যালয়ের সার্বিক তত্ত্বাবধানে বিভাগের সকল জেলাকে ‘জেলা ব্র্যান্ডিং’ উদ্যোগের আওতায় ইতোমধ্যে ব্র্যান্ডিং করা হয়েছে।  ওয়েব পোর্টাল ব্যবহারের মাধ্যমে নাগরিকগণ বিভিন্ন সরকারি অফিস কর্তৃক প্রদত্ত সেবা সম্পর্কে অবগত হচেছন এবং সরকার ও নাগরিকদের মাঝে কার্যকর সেতুবন্ধন  রচিত হচ্ছে। এই সাইটটিতে ময়মনসিংহ বিভাগীয় প্রশাসনের সংক্ষিপ্ত পরিচিতি, দপ্তরসমূহের কার্যক্রম, বিভিন্ন সময়ে জারিকৃত প্রজ্ঞাপন ও ই-সেবাসমূহের হালনাগাদ তথ্যাদি সন্নিবেশ করা হয়েছে। ফলে ওয়েব পোর্টাল ব্যবহারের মাধ্যমে সহজ, সুলভ ও দ্রুত নাগরিক সেবা নিশ্চিত হচ্ছে।

 

            এ কার্যালয় স্ব-অধিক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্প, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগসমূহ বাস্তবায়নে নিবিড় পৃষ্ঠপোষকতা, পরিবীক্ষণ ও পরামর্শ প্রদান করে যাচ্ছে। এছাড়া এসডিজি ও ২০২২ থেকে ২০৪৪ সাল, এই বাইশ বছরের কৌশলগত পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ হিসাবে, বাংলাদেশের লক্ষ্য শিল্পায়নের মাধ্যমে উচ্চ আয়ের দেশের মর্যাদা অর্জন, সরকারী অফিসসমূহে আইসিটির  ব্যবহার নিশ্চিতকরণ, সামাজিক নিরাপত্তা বেষ্টনীমূলক কার্যক্রম তত্তবাবধান এবং সর্বোপরি ২০৪১ সাল নাগাদ একটি উন্নত রাষ্ট্রে উন্নীত করার এ অগ্রযাত্রার সহযাত্রী হিসেবে ময়মনসিংহ বিভাগীয় প্রশাসন নিরলস কাজ করে যাচ্ছে। শান্তি, সাম্য, উন্নয়ন ও সমৃদ্ধির এই পথচলায় সকলের আন্তরিক সহযোগিতা একান্তভাবে কামনা করছি।